Labor Day : কীভাবে এবং কেন শ্রমিক আন্দোলন শুরু হয়েছিল

international worker day, May day, 1 May, Labour day 2020

1 মে (1 may) or Labour day, বিশ্বের বহু দেশে আন্তর্জাতিক শ্রম দিবস হিসাবে উদযাপিত হয়। এই দিন টিকে শ্রম দিবস, মে দিবস, মজদুর দিবস এবং লেবার দিবসও বলা হয়। এই দিনটি পুরোপুরি শ্রমিকদের কে নিবেদিত করা হয়। এই দিনটিতে ভারত সহ বহু দেশে শ্রমিকদের অর্জন এবং দেশের উন্নয়নে তাদের অবদানকে সালাম জানানো হয়।

এই দিবসটি শ্রমিকদের সম্মানে, তাদের ঐক্য ও তাদের অধিকারের সমর্থনে উদযাপিত হয়। এই দিনটিতে বিশ্বের 80 টিরও বেশি দেশে ছুটি হিসাবে ঘোষণা করা হয়। মে দিবস উপলক্ষে, ট্রেড ইউনিয়নগুলির সাথে যুক্ত ব্যক্তিরা সমাবেশ এবং সভার আয়োজন করে এবং তাদের অধিকারের জন্যও আওয়াজ তোলে।

শ্রম দিবস বা মে দিবস সম্পর্কিত 5 টি বিশেষ বিষয়। 5 thinks you have to Know about Shramik diwas or May day

কীভাবে এবং কেন শ্রমিক আন্দল শুরু হয়েছিল? (How and why did the workers’ movement start?)

আন্তর্জাতিক শ্রম দিবস আমেরিকাতে একটি আন্দোলনের মাধ্যমে 1886 সালের 1 মে শুরু হয়েছিল। এই আন্দোলনের সময় আমেরিকার শ্রমিকরা কাজ করার জন্য 8 ঘন্টা সময় নির্ধারণ করতে আন্দোলনে নামে। 1886 সালের 1 মে দিনে, শ্রমিকরা প্রতিদিন 15 ঘন্টা কাজ এবং শোষণের বিরুদ্ধে সম্পূর্ণ আমেরিকা জুড়ে রাস্তায় নেমেছিল। এসময় শ্রমিকের উপর পুলিশ গুলি চালায়, এতে বহু শ্রমিক মারা গিয়েছিলেন এবং শতাধিক লোক আহত হন।

এর পরে, 1888 সালে আন্তর্জাতিক সমাজতান্ত্রিক সম্মেলনের দ্বিতীয় সভায় একটি প্রস্তাব পাস হয়, যাতে ঘোষণা করা হয়েছিল যে 1 মে আন্তর্জাতিক শ্রম দিবস হিসাবে পালিত হবে এবং এই দিনটি সকল শ্রমিক এর জন্য আন্তর্জাতিক ছুটি ঘোষণা করা হয়। এর মাধ্যমে ই ভারতসহ বিশ্বের সকল দেশে কাজের জন্য 8 ঘন্টা নির্ধারণ করা হয়।

ভারতে শ্রমিক দিবস কবে থেকে চালু হয়? (When was Labor Day introduced in India?)

ভারতে শ্রম দিবস শুরু হয়েছিল 1923 সালের 1 মে চেন্নাইয়ে। ভারতের লেবার ফার্মার্স পার্টি অফ হিন্দুস্তান 1923 সালের ১ মে মাদ্রাসায় এটি শুরু করে।

শ্রমিক দিবস ও শ্রমিক আন্দোলন এর মূল লক্ষ্য কি ছিল? (What was the main ami of Labor Day and the labor movement?)

এই দিনে, বিশ্বের শ্রমিকদের অনির্দিষ্ট কাজের সময়কে 8 ঘণ্টায় কমিয়ে আনা হয়েছিল। শ্রমিক শ্রেণি এই দিনটিতে বিশাল সমাবেশ ও কর্মসূচির আয়োজন করে। আন্তর্জাতিক শ্রমিক সংগঠন (আইএলও) এর দ্বারা এই দিনে এক সম্মেলনের আয়োজন করা হয়। বহু দেশে শ্রমিকদের জন্য কল্যাণমূলক পরিকল্পনাগুলির ঘোষণা করা হয়। মাজদুর দের জাগরণ এর জন্য প্রোগ্রামগুলি টিভি, সংবাদপত্র এবং রেডিওর মাধ্যমে সম্প্রচার করা হয়।

শ্রমিক দিবস কে আর কি কি নামে জানা যায়? (What is another name for Labor Day)

ভারতে শ্রম দিবস আন্তর্জাতিক শ্রমিক দিবস, মে দিবস,  আন্তর্জাতিক ওয়র্কার দিবস, international worker day, May day, 1 May, Labour day  হিসাবেও পরিচিত।

শ্রমিক দিবস 2020 এর theme (Labor day 2020 theme)

আন্তর্জাতিক শ্রম দিবস 2020 এর প্রতিপাদ্য হ’ল ‘সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য শ্রমিক শ্রেণি কার্য বদ্ধ’।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *