Bangla Golpo : ভালাে মানুষ বনাম আত্মসম্মানবােধ – পিঙ্কি দেবনাথ | Bengali Story : Bhalo Manush Bonam Atmasammanbodh – Pinki Debnath | DjM Originals

ভালাে মানুষ বনাম আত্মসম্মানবােধ

পিঙ্কি দেবনাথ

Bangla Golpo : ভালাে মানুষ বনাম আত্মসম্মানবােধ - পিঙ্কি দেবনাথ | Bengali Story : Bhalo Manush Bonam Atmasammanbodh - Pinki Debnath | DjM Originals
Bangla Golpo : ভালাে মানুষ বনাম আত্মসম্মানবােধ – পিঙ্কি দেবনাথ | Bengali Story : Bhalo Manush Bonam Atmasammanbodh – Pinki Debnath | DjM Originals

 

অতিরিক্ত ভালাে মানুষ হলে কি সত্যিই মানুষ ভালাে বাসে । । এই যেমন ধরা যাক , তুমি খুব ভালাে মানুষ । তুমি নিজের কথা ভাবাে না । বৌ বাচ্চার থেকে তুমি তােমার মা বাবা ভাই বােনদের বেশি ভালোবাসো । গরীব বাচ্চা ও অনাথ আশ্রমে তােমার সাহায্যের হাত খুব লম্বা । কিন্তু দিন শেষে তােমাকে কিন্তু তােমার বৌ বাচ্চাদের সাথেই থাকতে হবে । মা বাবা চিরকাল থাকবে না আর ভাইবোন সম্পত্তির ভাগ না দিলে কোনাে রিলেশন তাে রাখবেই না বরং থানায় তোমার নামে কেস করতেও পিছপা হবেনা । তাহলে তােমার ভালাে মানুষটাকে কে ভালাে বাসলাে? কেও না । কারণ তুমি তোমার বাচ্চা ও বৌকে যদি প্রতিনিয়ত অবহেলা করাে, তাহলে তারাও তােমায় ভালাে বাসবেনা । তাহলে কি দাড়াচ্ছে তুমি সবার জন্য ভেবেও? আসলে কিন্তু তুমি একা।  হ্যাঁ সত্যিই তুমি একা ।

ভালো মানুষটাকে কেও আর ভালো বাসবেনা । দুনিয়াতে অতিরিক্ত ভালাে মানুষ এবং নরম স্বভাবের হয়ে থাকাটা আসলে লস প্রজেক্ট । নরম হলেই সবাই তােমায় পেয়ে বসবে , সবাই তােমাকে ভেঙে খাবে । তােমায় বেয়ে সবাই উপরেউঠে যাবে, তবে তােমাকে কেও উঠতে দেবেনা । তুমি যতােদিন । সবার জন্য করতে পারবে সবাই তােমাকে নিয়ে খুব মাতামাতি করবে, তবে যখন সেটা কমে যাবে ‘ তােমার গল্প ফুরােলে , নটে গাছটা মুরালে” – এটাই  ঘটবে তােমার জীবনে ।

জীবনে বাচতে গেলে একটু স্বার্থপর হওয়াটা খুব জরুরি । তাই বলে, আত্মকেন্দ্রিক হওয়াটা একদম উচিত নয় । যদি ১০ টাকা আয় হয় ২ টাকা জমানাের অভ্যাস থাকা উচিত । নিজে সুস্থভাবেনা দাড়িয়ে অন্যর উপকার করলে নিজে কি সুস্থ ভাবে বাচা যায় । না যায় না । আগে নিজে বাঁচো তারপর . অন্যদের বাঁচাও । নিজে না বাঁচলে অন্যদের বাঁচাবে কি করে ।

আমি আবার অতাে ভালাে মানুষ নয় যে ” কিচ্ছু চায়নি আমি…আজীবন ভালাে বাসা ছাড়া… ।” না না আমার আবার শুধু ভালো বাসায় পেট ভরে না । । আমার কিছু কিছু সময় একা থাকতে মন চায় , আমার ঘুরতে , খেতে , শপিং করতে আড্ডা দিতে মন চায় , আমার পাগলামি করতে মন চায় আরও অনেক কিছু করতে মন চায় । আমার কাছে এই সবকিছু একসাথে হলেই, ভালাে বাসা পরিপূর্ণহয়।

স্ট্রেট – ফরােয়ার্ড যাকে বলে স্পষ্টবাদী আমি একদমই নয় । তবে রাগ হলে মনের মধ্যে ঠান্ডা লড়াই শুরু হয়ে যায় । একা একাই মন খারাপ করি কিছুটা কেদেনি। আমি সবার কথায় হ্যাঁ মেলাতে পারিনা। আমার ভাল ও খারাপ লাগার অনুভূতি দুটোই আছে। পৃথিবীর সব কিছুর সাথে আপােষ চলে , কিন্তু নিজের আত্মসম্মানের সাথে আপােষ চলে না । সেই জন্য আমি সবার মন রক্ষা করে চলতে পারিনা ।

Copyright All Right Reserved : PINKI DEBNATH 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

x